সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
কালিগঞ্জ মথুরেশপুর তিনশ বছরের প্রবাজপুর শাহী মসজিদ

কালিগঞ্জ মথুরেশপুর তিনশ বছরের প্রবাজপুর শাহী মসজিদ

কালিগঞ্জ প্রতিনিধি: সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার মথুরেশপুর ইউনিয়নে অবস্থিত মসজিদটি। মসজিদটির নামঃ প্রবাজপুর শাহী জামে মসজিদ।

প্রত্নতত্ত্ব বিশারদদের মতে, ১১০৪ হিজরিতে ২৪ মে ১৬৯৩ খ্রিষ্টাব্দে সম্রাট আওরঙ্গজেব এই এলাকায় তার রক্ষিত মুসলমান সৈন্যদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য সুবেদার পরবাজ খাঁকে একটি মসজিদ নির্মাণ করতে নির্দেশ দিয়েছিলেন।

এই নির্দেশ পাওয়ার পর তিনি এই এলাকায় একটি এক গম্বুজ বিশিষ্ট মসজিদ নির্মাণ করেন। যে গ্রামটিতে তার সৈন্যরা থাকত সেই গ্রামটির নামে নামকরণ করা হয়েছিল প্রবাজপুর গ্রাম।

পরবর্তীতে মসজিদ নির্মাণ করার পর মসজিদটির নাম করণ করা হয় তার নাম অনুসারে প্রবাজপুর শাহী মসজিদ।

এখনো মসজিদে পাঁচ অক্ত নামাজ আদায় করা হয়। প্রতি শুক্রবার জুম্মার দিন এলাকার গ্রামবাসী ও দূর দুরান্ত থেকে মুসলিমরা নামাজ আদায় করতে মসজিদে আসেন।

জানা গেছে ঐতিহাসিক এই পুরাতন মসজিদে কেউ কোনো মানত করলে তা বিফলে যায় না, তার আশা পূর্ণ হয়। একটি সূত্রে জানা গেছে মসজিদে নামে অনেক জায়গা আছে এলাকার কিছু ব্যক্তি প্রভাব খাটিয়ে জায়গাগুলো দখলে রেখেছে। মসজিদটি বতর্মানে প্রত্নতত্ত্ব বিভাগের অধীনে রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড